Soft IT Care Blog

Best Web Design and Development Company

কোনও ওয়েবসাইট থাকার বিষয়ে মানুষের পক্ষে ভুল ধারণা পাওয়া অস্বাভাবিক নয়। সেকারনে ওয়েবসাইটের ব্যাপারে কিছু কল্পকাহিনী প্রচলিত রয়েছে। এই ভিডিওতে আমরা ওয়েবসাইট সম্পর্কে আপনার ভুল ধারনাগুলোকে সরিয়ে দিব এবং আপনাকে ওয়েবসাইট সম্পর্কে সত্যিকারের জ্ঞান দেয়ার চেষ্টা করবো।

চলুন ওয়েবসাইট সম্পর্কে ভুল ধারনাগুলো নিয়ে আলোচনায় যাওয়া যাক-
১। ওয়েবসাইট অনলাইন হয়ে গেলে সেটি স্বয়ংক্রিয়ভাবে দর্শকদের আকর্ষণ করতে শুরু করবে।
বাস্তবতা-
অনলাইনে আপনার ওয়েবসাইট প্রাপ্তি অর্ধেক কাজ। কাস্টমারদের আকর্ষণ করানোর জন্য আপনার পর্যাপ্ত সময়, দক্ষতা এবং রিসোর্স থাকতে হবে। এজন্য আপনি খুব স্বল্প ব্যায়ে কোন ওয়েব হোস্টিং এর সাহায্য নিতে পারেন।

২। শুধুমাত্র অনলাইন ব্যবসায়ের একটি ওয়েবসাইটের প্রয়োজন
অনেক লোক মনে করেন যে ওয়েবসাইট কেবলমাত্র ইকমার্স ব্যবসায়ীদের জন্য যারা অনলাইনে পণ্য বা পরিষেবা বিক্রয় করছেন। তারা কোনও ওয়েবসাইট থাকার মূল্য বুঝতে পারে না এবং তারা সর্বদা মুখের কথার মাধ্যমে পন্য বিক্রি করে খুশি হয়।
বাস্তবতা-
ওয়েবসাইট শুধুমাত্র অনলাইন ব্যবসায়ীদের জন্য নয়। কারন বর্তমানে প্রায় ৬১℅ ইন্টারনেট ব্যবহারকারী কোন পন্য বা সেবা গ্রহনের পূর্বে অনলাইনে রিসার্চ করে থাকেন। তো ভাবুন অনলাইন ব্যবসা না হলেও ওয়েবসাইট থাকাটা আপনার জন্য কতটা যুক্তিযুক্ত।
৩। আপনার ওয়েবসাইটটি দেখতে ভালো হলেই বিক্রয় বাড়বে-
বাস্তবতা-
একটি সুনির্দিষ্ট ডিজাইনের ওয়েবসাইট আকর্ষণীয় হতে পারে তবে এটি বিক্রয় বাড়ার পক্ষে জরুরি নয়। যদি আপনি কাস্টমারদের মানসম্মত পন্যের বিপরীতে আকর্ষণীয় ওয়েবসাইটের দিকে মনোযোগী হোন তাহলে আপনি ভুল করছেন। আপনাকে সফল হতে অবশ্যই ভালো ওয়েবসাইটের সাথে মানসম্মত পন্য বা সেবা নিয়ে আসতে হবে।
৪। অনেকে মনে করেন ওয়েবসাইটের ভিসিটররা অপরিচিত এবং তাদের ট্র‍্যাক করা সম্ভব না।
বাস্তবতা-
আপনি খুব সহজেই গুগল এ্যানালিটিক্সের মত প্লাটফর্ম ব্যবহার করে সমস্ত ইম্পরট্যান্ট ডাটা পেতে পারেন। যেমন- আপনার কাস্টমারদের পরিচিতি এবং অবস্থান, বিভিন্ন পেজের বাউন্স রেট ইত্যাদি।
৫। একবার আপনার ওয়েবসাইট বানানো হয়ে গেলে আপনার সব কাজ শেষ।
বাস্তবতা-
ওয়েবসাইট বানানোটা আপনার কাজের প্রথম ধাপ। আপনাকে ওয়েবসাইট মেনটেইন করতে হবে। যেমন, সময়মত আপনার ডোমেন রেজিস্ট্রেশনকে রিনিউ করা, আপনার ওয়েবসাইটকে ভাইরাস এবং সাইবার ক্রাইম থেকে রক্ষা করা, বর্তমান সার্ভিসকে ধরে রাখতে এটাকে আপডেট করা এবং প্রচারে বিনিয়োগ করতে হবে।
৬। অনেক লোক ওয়েবসাইট তৈরি করতে ভয় পান, কারণ তারা মনে করেন এটি খুব ব্যয়বহুল।
বাস্তবতা-
একটি ওয়েবসাইট তৈরি করা খুব সাশ্রয়ী। আপনি চাইলে কোন বিশেষজ্ঞের সহায়তা নিয়ে খুব অল্প খরছেই বানিয়ে নিতে পারেন আপনার ওয়েবসাইট।

৭। অনেকে মনে করেন ওয়েবসাইটে যত বেশী ফিচার এ্যাড করা হয়, তত ভালো।
বাস্তবতা-
আপনার কাস্টমাররা অনেক বেশি ফিচারে কেয়ার কিরে না। তারা যেটা পেতে চায় তা হল পন্য বা সেবার সঠিক মান। তাই আপনার পন্য বা সেবায় এক্সট্রা ভেলু এ্যাড করবেনা এমন ফিচার ওয়েবসাইটে না থাকাই ভালো।

ভুল ধারনা হয় আপনাকে ওয়েবসাইট তৈরিতে নিরুৎসাহিত করবে কিংবা আপনার ওয়েবসাইটকে ভুল পথে পরিচালিত করবে। তাই ওয়েবসাইট সম্পর্কে ভূল ধারনা আপনার উদ্দেশ্য পূরনে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে। বর্তমান যুগে যে কোন ব্যবসায়ে ওয়েবসাইটের বিকল্প নেই। তাই ভুল ধারনা না রেখে আজই খুব স্বল্প ব্যয়ে কোন এক্সপার্টের সহায়তা নিয়ে আপনার ব্যবসায়ের সফলতার দিকে অগ্রসর হোন।

RELATED ARTICLES

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *