Soft IT Care Blog

Best Web Design and Development Company

নতুন পদক্ষেপকে এড়িয়ে যাওয়া সহজ। কিন্তু তার ফলাফলকে এড়ানো যায়না। ওয়েবসাইট তৈরি না করে করে অনলাইনে বিজনেস করছেন? তাহলে আপনাকেও তৈরি থাকতে নিকট ভবিষ্যতের খারাপ অভিজ্ঞতার জন্য।
ছোট ব্যবসায়ীরা এমন অনেক কারন দেখান যার জন্য তারা মনে করেন যে তাদের কোন ওয়েবসাইটের প্রয়োজন নেই। যদিও এর কোনটিই ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে প্রতিবন্ধকতা বলে মেনে নেয়া যায় না।

চলুন ছোট ব্যবসায়ীদের ওয়েবসাইট না থাকার খুব কমন কিছু কারন নিয়ে আলোচনা করি-

১। আমার ওয়েবসাইট দরকার নেইঃ
অনেকেই মনে করেন যে তার ওয়েবসাইটের দরকার নেই। কিন্তু আসলেই কি তাই? বাংলাদেশে বর্তমানে প্রায় ১০ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে। আর গত বছর ইন্টারনেট ব্যবহার করে সেবা নেয়ার পরিমান বেড়েছে প্রায় ৭০ শতাংশ হারে। নিসন্দেহে যা ভবিষ্যতে আরো বাড়বে। তাহলে এবার ভাবুন আপনার কি সত্যিই ওয়েবসাইটের দরকার নেই?
২। এই ব্যবসায়টি অনলাইনে নেইঃ অনেকেই মনে করেন যে তার ব্যবসায়ের ধরনের মত কোন ব্যাবসা অনলাইনে নেই। তাই তিনিও ওয়েবসাইট নিচ্ছেন না। কিন্তু অনলাইনে কেউ না থাকাটাতো আপনাকে সুযোগ করে দিচ্ছে অনলাইন মার্কেটটি ধরার। তাছাড়া বর্তমানে প্রায় ৬১℅ ইন্টারনেট ব্যবহারকারী কোন পন্য বা সেবা গ্রহনের পূর্বে অনলাইনে রিসার্চ করে থাকেন। তো ভাবুন ওয়েবসাইট নিতে দেরি করাটা আপনার জন্য কতটা যুক্তিযুক্ত।
৩। আমার কাছে পর্যাপ্ত অর্থ নেইঃ অর্থ না থাকার কারনটি কেউ তখনি দেখান যখন তিনি ওয়েবসাইটের খরচ সম্পর্কে কিছুই জানেননা। তারা মনে করেন একটি ওয়েবসাইটের পিছনে অনেক খরচ করতে হয়। কিন্তু বাস্তবতা সম্পুর্ণ ভিন্ন। আপনার ব্যবসায়ে ইনভেস্টমেন্টর তুলনায় খুব স্বল্প ব্যয়ে তৈরি করতে পারেন ওয়েবসাইট।
৪। আমার পর্যাপ্ত কাস্টমার আছেঃ যত বেশী কাস্টমার তত বেশী রেভিনিউ। তাই আপনার পর্যাপ্ত কাস্টমার থাকার মানে এই না যে আপনার আর কাস্টমার লাগবেনা। তাছাড়া অনলাইন সেবায় জনপ্রিয়তার এই যুগের সাথে তাল মিলাতে না পারলে আপনার পর্যাপ্ত কাস্টমার অপর্যাপ্ত হতে খুব একটা সময় লাগবেনা।
৫। আমি সোসাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা করিঃ ভালো কথা, কিন্তু সোসাল মিডিয়া অনলাইন ব্যবসার একটি পার্ট মাত্র। জানলে অবাক হবেন যে, সোসাল মিডিয়ার তুলনায় ওয়েবসাইট ৬ গুন বেশী সেল জেনারেট করে থাকে।
৬। আমার ওয়েবসাইট মেনটেইন করার মত সময় নেইঃ আপনার কি এক কাপ কফি খাওয়ার কিংবা একটি ই-মেইল চেক করার মত সময় আছে? হ্যাঁ, ঠিক এই সময়টাই লাগবে আপনার ওয়েবসাইটের জন্য। তাছাড়া এখন অনেক প্রতিষ্ঠান ওয়েবসাইট মেনটেইন সার্ভিস প্রদান করে থাকে। আপনি খুব সহজেই তা নিতে পারেন।

অনলাইন ব্যবসায় সাফল্য পেতে আপনার ওয়েবসাইট থাকতেই হবে। এটা এমন কিছু যার প্রয়োজনী আপনি কখনোই অন্য কোন কিছুই দিয়ে পূরন করতে পারবেনা। আপনার সমস্ত সমস্যাগুলো ব্যবসায়ে ওয়েবসাইটের প্রয়োজনীয়তার তুলনায় অতি ক্ষুদ্র।

RELATED ARTICLES

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *