Soft IT Care Blog

Best Web Design and Development Company

আজকাল লক্ষ লক্ষ ওয়েবসাইট রয়েছে। আপনি যদি নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরির কথা ভেবে থাকুন
তাহলে আপনাকে অনেকগুলো বিষয় সম্পর্কে সচেতন হওয়া উচিত। যেমন আপনার ওয়েবসাইট কিভাবে SEO বান্ধব হবে কিংবা ওয়েবসাইটের ডিজাইন এবং সিকিউরিটি কিভাবে ভালো হবে ইত্যাদি।
আসুন ওয়েবসাইট তৈরির পূর্বে আপনার জানা জরুরি এমন কিছু বিষয় সম্পর্কে আলোচনা করা যাক।

১। উদ্দ্যেশ্য
ওয়েবসাইট তৈরির জন্য আপনার সুস্পষ্ট উদ্দ্যশ্য থাকতে হবে। এটি কি ব্যক্তিগত ব্যবহারের জন্য, যেমন কোনও ব্লগ বা পোর্টফোলিওর জন্য? আপনি কি পণ্য বিক্রি করছেন? আপনার ওয়েবসাইট কি গ্রাহকদের / ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করার জন্য? সেটা আপনাকে অবশ্যই জানতে হবে। সুস্পষ্ট উদ্দ্যশ্য ছাড়া ওয়েবসাইট তৈরি করা অসম্ভব।

২। ডোমেন নাম
এটি ওয়েব ডিজাইনিংয়ের প্রাথমিক পদক্ষেপ। ডোমেনের জন্য আপনাকে নির্দিষ্ট ফি দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে। এটি আপনার ওয়েবসাইটের নাম হিসেবে কাজ করবে। এই ডোমেন নাম আপনার ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করবে। ডোমেন নামটি অবশ্যই সংক্ষিপ্ত, সহজ এবং মনে রাখার মত হতে হবে।

৩। ব্যবহারকারী
আপনি নিশ্চই কোন নির্দিষ্ট শ্রেনীর ব্যবহারকারীর কথা মাথায় রেখে ওয়েবসাইট বানাচ্ছেন। তাই ওয়েবসাইটে কোন ফিচার যুক্ত করার পূর্বে অবশ্যই আপনাকে আপনার ব্যবহারকারীদের চাহিদার প্রতি গুরুত্বারোপ করতে হবে।

৪। সোসাল মিডিয়ার সাথে সংযোগ
টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম ইত্যাদি সোসাল মিডিয়া সাইটগুলির কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যা আপনার ওয়েবসাইটকে বাজারজাত করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।
ওয়েবসাইট তৈরির করার সময় আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার কোনও অপশন আছে কিনা আপনাকে তা নিশ্চিত হতে হবে। শীর্ষস্থানীয় ওয়েবসাইট নির্মাতাদের বেশিরভাগই এজন্য আপনাকে সাহায্য করবে।

৫। সিকিউরিটি
সিকিউরিটি একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় উদ্বেগ, এমনকি ইন্টারনেটের জন্যও। প্রযুক্তিগত অগ্রগতির ফলে ওয়েবসাইটের বিভিন্ন ম্যালওয়ার, ভাইরাস এবং অনেকগুলি বিপজ্জনক অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে। আপনি যদি ই-কমার্সে থাকেন এবং আপনার ক্লায়েন্টদের ব্যক্তিগত তথ্য এবং ক্রেডিট কার্ড নম্বরগুলির মতো গুরুত্বপূর্ণ তথ্য আপনার কাছে থাকে। ফাহলে আপনার ওয়েবসাইটটির সিকিউরিটি নিশ্চিত করতে হবে।

৬। SEO
আপনার ওয়েবসাইটের অসাধারন ডিজাইন, ভালো পন্য কিংবা দ্রুত স্পীডের কোন মূল্য থাকবেনা যদি আপনার ওয়েবসাইটের ভিজিটর না থাকে। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) ওয়েবপেজ র‍্যান্কিংয়ের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি আপনাকে আপনার টার্গেটেড ব্যবহারকারীদের নিকট পৌঁছাতে সাহায্য করবে।

৭। সামঞ্জস্যতা
সামঞ্জস্যতা একটি ওয়েবসাইটের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। একটি ওয়েবসাইটকে অবশ্যই যে কোন ওয়েব ব্রাউজারে চালাতে সক্ষম হতে হবে।

৮। হোস্টিং
ইন্টারনেট স্পীডের জন্য হোস্টিং গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইটের সাফল্যের জন্য এর ভালো স্পীড থাকা আবশ্যক। আপনার ওয়েবসাইটের গতি কম হলে আপনার SEO এবং conversion রেট ও কম হবে। ফলে ইন্টারনেটে আপনাকে কেউ সহজে খুজে পাবেনা।

ওয়েবসাইট তৈরির পূর্বে আপনাকে অবশ্যই এসব বিষয়ে স্টাডি করতে হবে। মনে রাখবেন আপনি যখন সাফল্যের সূত্র জানবেন, কেবলমাত্র তখনি সাফল্য আপনার নিকট ধরা দিবে।

RELATED ARTICLES

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *